WBP কনস্টেবলের এখনো ৪৪ শতাংশ পদ খালি, এবছর কি হবে নতুন করে নিয়োগ ? জেনেনিন বিস্তারিত তথ্য

Photo of author

By banglaportal.in

West Bengali Police 2023: পঞ্চায়েত ভোটের আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিনি এক সভায় জানিয়েছিলেন সিভিক ভলেন্টিয়াদের মধ্যে থেকেই যোগ্যদের কনস্টেবল পদে চাকরি দেওয়া হবে। সেই ব্যাপারে বলা হয় এর জন্য সিভিকদের অবশ্যই পরীক্ষার মাধ্যমে নিয়োগ করানো হবে। কনস্টেবল নিয়োগের ১০ শতাংশ (%) পদ সিভিক ভলেন্টিয়ারদের জন্য বরাদ্ধ থাকবে।

গত তিন বছর থেকে পশ্চিমবঙ্গে কনস্টেবল পদের সংখ্যা ৪৪ শতাংশ খালি রয়েছে। সূত্রের খবর পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল পদে ১০০ র মধ্যে ৪৪ টি খালি পদে রয়েছে। ইন্ডিয়া জাস্টিস রিপোর্ট ২০২২ অনুযায়ী পুলিশ ও বিচারবিভাগের নিরিখে পশ্চিমবঙ্গ মোট ১৮ টি বড়ো রাজ্যের মধ্যে সবচেয়ে শেষে অর্থাৎ ১৮ নম্বরে রয়েছে।কনস্টেবলের সবচেয়ে বেশি শূন্যপদ খালি রয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যে।

গ্রামীণ এলাকায় থানা প্রতি জনসংখ্যা প্রায় ৩ লক্ষেরও বেশি। এই অনুযায়ী কেরালাতে ২৫ হাজার জন্যসংখ্যা প্রতি ১ টি করে থানা। আদালত এবং বিচার ব্যবস্থার নিরিখে পশ্চিমবঙ্গ এর এই অবস্থার জন্য দায়ী কম খরচ। রাজের বিচার ব্যাবস্থার পিছনে জনসংখ্যা মাথা পিছু ৭৫ টাকা খরচ। সেখানে হরিয়ানা রাজ্যে খরচ হয় মাথা পিছু ২৭০ টাকা অর্থাৎ সবচেয়ে বেশি।

এই বছর নতুন ভাবে পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল এবং লেডি কনস্টেবলের বিজ্ঞপ্তি দেওয়ার কথা হলেও এখনো পর্যন্ত কোনো আপডেট নেই। বহু পরীক্ষার্থীরা অপেক্ষায় আছেন তাঁদের স্বপ্ন কখন পূরণ হবে। এখন প্রশ্ন হচ্ছে একটাই এতো শতাংশ শূন্যপদ খালি থাকা সত্ত্বেও রাজ্য দরকার নতুন ভাবে পুলিশ নিয়োগ করছেন না কেন।

পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল গত পরীক্ষায় যারা বসেছিলেন তাঁদের এখনো পর্যন্ত ফাইনাল মেরিট লিস্ট অর্থাৎ তাঁদের এখন পর্যন্ত নিয়োগ করানো হয়নি। এক্ষেত্রে আগের রিক্রুটমেন্ট কবে কমপ্লিট হবে এবং নতুন নিয়োগ বিজ্ঞপ্তি কবে দেওয়া হবে সেই বিষয়ে এখনো স্পষ্ট কোনো আপডেট পাওয়া যায়নি। অতএব আপনাদের যাদের স্বপ্ন আছে পুলিশ হওয়ার তাঁরা বসে না থেকে নিজের প্রস্তুতি করতে থাকুন।

আপনারা ইতিমধ্যেই জানেন কলকাতা পুলিশ এ ট্রান্সজেন্ডার এর জন্য ফর্ম ফিলাপের অনুমুতি দেওয়া হয়েছে। আর ইতিমধ্যেই আপনারা আপডেট পেয়েছেন কলকাতা পুলিশ প্রিলিমিনারী পরীক্ষা খুব বেশি দেরি নেই। খুব শীগ্রই হতে চলছে কলকাতা পুলিশ কনস্টেবল এবং লেডি কনস্টেবল প্রিলিমিনারী পরীক্ষা ২০২২। আপনারা খুব ভালোভাবে প্রস্তুতি করুন, কারণে এই কলকাতা পুলিশ পরীক্ষাতে অনেক বেশি কম্পিটিশন হতে চলেছে।