Education Loan 2023: পড়াশোনার জন্য এডুকেশন লোন বা স্টুডেন্ট লোন ২০২৩, জেনেনিন সুদের হার ও প্রকারভেদ

No Comments

Photo of author

By Joydeep

Education Loan/Student Loan: পড়াশোনাতে ভালো হওয়া সর্তেও অনেক সময় আর্থিক সংকটের কারণে ছাত্র/ছাত্রী দের মাঝ পথে পড়াশোনা ছেড়ে দিতে হয়। আবার অনেক শিক্ষার্থী বড় বড় ইঞ্জিনিয়ারিং কলেজ বা আরো অন্যান্য উচ্চতর প্রশিক্ষণ এর জন্য ইচ্ছুক, কিন্তূ মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের ক্ষেত্রে অর্থের অভাব দেখা যায়। পরিবারের লোকজন চাই তার সন্তান ভালোভাবে পড়াশোনা করুক এবং এর জন্য তারা শিক্ষা ঋণ (Education Loan) এর জন্য আবেদন করে থাকে। Education Loan আবেদন করার আগে অবশ্যই এর সম্বন্ধে ভালোভাবে জেনে নেওয়া দরকার। সেজন্য আজকে আমরা এই প্রবন্ধের মাধ্যমে Education Loan বা Student Loan সম্পর্কিত কিছু তথ্য প্রদান করার চেষ্টা করেছি।

শিক্ষা ঋণ কী? (What is Education Loan?)

Education Loan 2023

ভারতে বা বিদেশে গিয়ে উচ্চ শিক্ষার জন্য ব্যাংক বা বেসরকারি প্রতিষ্ঠান থেকে সুইং লোন নেওয়া হয়। এটিকে শিক্ষা ঋণ বা Education Loan বলা হয়। এটির সাহায্যে, ব্যাঙ্ক আপনাকে পড়াশোনার সময় আর্থিক সমস্যায় সাহায্য করে। আপনি যেকোনো ব্যাংক বা বেসরকারি প্রতিষ্ঠান থেকে এই ঋণ নিতে পারেন। Education Loan পেয়ে যে কোন শিক্ষার্থী বিদেশে পড়তে চাইলে তাদের উচ্চ শিক্ষার স্বপ্ন পূরণ করতে পারে। আপনি যেকোন ব্যাংক থেকে তার শর্তাবলী মেনে এই ঋণের জন্য আবেদন করতে পারবেন।

শিক্ষা ঋণের সুদের হার (Education Loan Interest Rate)

ব্যাংকের নামভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির জন্য শিক্ষা ঋণের সুদের হারবিদেশে অধ্যয়নের জন্য শিক্ষা ঋণের সুদের হার
অ্যাক্সিস ব্যাঙ্ক১৩.৭০%১৩.৭০%
ব্যাঙ্ক অফ বরোদা৭.৭০%৮.৩৫%
ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৯.০৫%৯.০৫%
কানারা ব্যাঙ্ক৮.৫০%৮.৫০%
সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৮.৫০%৮.৫০%
ফেডারেল ব্যাংক১০.০৫%১০.০৫%
IDIB ব্যাঙ্ক৬.৯০%৮.৪০%
ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক১০.৬৫%১০.৬৫%
পাঞ্জাব নেশানাল ব্যাংক৭.০৫%১০.৬৫%
স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ৭.০০%৮.৮০%
ইউকো ব্যাংক৯.৩০%৯.৩০%
ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৮.৪০%৮.০৫%

শিক্ষা ঋণের প্রকারভেদ (Types of Education Loan)

ভারতের ব্যাংক গুলিতে বিভিন্ন ধরণের শিক্ষা কার্যক্রমের জন্য নানান ধরনের Education Loan এর সুবিধা প্রদান করে থাকে। শিক্ষার্থী যে বিষয়ে পড়তে চায় যেমন ধরুন ডিপ্লোমা, সার্টিফিকেট কোর্স বা স্কিল ডেভলপমেন্ট কোর্স ইত্যাদি এবং শিক্ষার্থী ভারতে না বিদেশে পড়তে চাই এইসব বিষয়ের উপর ভিত্তি করে শিক্ষা ঋণ এর নানান প্রকারভেদ রয়েছে।

স্থানের বিত্তিক Educational Loan

  • Domestic Education Loan: এই লোন শুধুমাত্র ভারতবর্ষে অবস্থিত যে কোন বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার জন্য দেওয়া হয়।
  • Study Abroad Education Loan: বিদেশে পড়াশোনা করার ক্ষেত্রে এই লোন দেওয়া হয়।

কোর্স ভিত্তিক Education Loan

  • Higher Education Loan
  • Diploma Studies Lon
  • Loans for Professional Courses

নিরাপত্তা ভিত্তিক Education Loan

  • Secured Loans
  • Unsecured Loans

শিক্ষা ঋণের সুবিধা (Education loan benefits)

Education Loan এর সাহায্যে যেকোনো শিক্ষার্থী তার পছন্দমত শিক্ষা অর্জন করতে পারবে। সময় মতো এই ঋণ শোধ করলে ক্রেডিট ভালো হবে যার ফলে আপনি ভবিষ্যতে কোনো প্রয়োজনে আবার লোন নিতে পারবেন। ঋণ পরিশোধ করার জন্য যথেষ্ট সময় পাবেন। অন্যান্য ঋণের তুলনায় শিক্ষা ঋণ (Education Loan) এর সুদের হার কম হয়।

Leave a comment