এবার মাত্র ৬০০ টাকায় পাবেন LPG! কী ভাবে আবেদন করবেন জেনেনিন

Photo of author

By Anita

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি জানালেন যে মাএ ৬০০ টাকা LPG সিলিন্ডার পাওয়া যাচ্ছে। দূর্গাপূজোর আগেই দাম কম ছিল রান্নার সিলিন্ডারের। এই সুবিধা আগামী দিনেও বজায় থাকার ঘোষণা দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি। এত সস্তায় কারা কারা পাচ্ছেন রান্নার গ্যাস। এই বিষয়ে জেনেনিন আজকের এই নিবন্ধে।

সাধারণ মানুষের জন্য একটি দারুণ সুখবর। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে দাম কমেছে গ্যাস সিলিন্ডারের। সমস্ত সুবিধাভোগীরা রান্নার সিলিন্ডারের ৩০০ টাকা ছাড় পাবেন। মোদি সরকারের এই সুবিধা কারা কারা পেতে পারেন। চলুন জেনে নিই।

কী এই উজ্জ্বলা যোজনা ?

উজ্জ্বল যোজনা প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৬ সালে ১ মে এই উজ্জ্বল যোজনা প্রকল্পটি চালু করে ছিলেন। এর অধীনে সমস্ত দরিদ্র পরিবারগুলিকে বিনামূল্যে LPG সিলিন্ডারের সংযোগ দিয়েছে। দেশের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ৯.৬ কোটির বেশি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে।

কারা পাবেন না এই উজ্জ্বলা যোজনার সুবিধা?

কেন্দ্রীয় মোদি সরকার কিছু শর্ত দিয়েছে এই সংযোগ পাওয়ার ক্ষেত্রে। এখানে শুধু মাত্র তাদেরই এলপিজি সিলিন্ডার দেওয়া হবে। যাদের সর্বনিম্ন ১৮ বছর বয়স হবে। সেই সঙ্গে ওই আবেদনকারীর পরিবারে কোনো এলপিজি সিলিন্ডার থাকলে চলবে না।

উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় দূর্গাপূজোর আগে থেকেই সমস্ত দরিদ্র পরিবারের মানুষগুলো মাএ ৬০০ টাকায় ১৪.২ কেজি LPG সিলিন্ডার পাচ্ছিলেন কিন্তু কেন্দ্রীয় মোদি সরকার রান্নার গ্যাসের দাম ২০০ টাকা আগেই থেকেই ঘোষণা করেছিল। আর বর্তমানে ৯০০ টাকা LPG সিলিন্ডার পাওয়া যাচ্ছে।

পশ্চিমবঙ্গ রাজ্যের কিছুটা হলেও রান্নার গ্যাসের দাম কমেছে। সাধারণ পরিবারের মানুষ এই মুহুর্তে ৯২৯ টাকায় গ্যাস সিলিন্ডার কিনছেন। তার মাঝখানে ৩০০ টাকা ভর্তুকি পেয়ে যাচ্ছেন। এর ফলে রান্নার গ্যাসের দাম এখন ৬০০ টাকায় দাঁড়িয়েছে। আর রাজ্যের হিসাব অনুযায়ী, বর্তমানে বাংলার সমস্ত দরিদ্র পরিবারের মানুষ গুলো LPG সিলিন্ডার কিনছেন ৬২৯ টাকায়।

৩১শে ডিসেম্বরের মধ্যে করে ফেলুন (LPG) বায়োমেট্রিক আপডেট?

উজ্জ্বল যোজনার প্রকল্পের আওতায় দেশের সমস্ত মহিলাদের কথা ভেবে ২০১৬ সালে এই প্রকল্পটি চালু হয়। এই প্রকল্পের অধীনে গরিব পরিবারের মানুষ LPG সিলিন্ডারে সাথে ভর্তুকি পেয়ে থাকেন। কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী উজ্জ্বল যোজনা প্রকল্পের আওতায় ৩১শে ডিসেম্বর মধ্যে বায়োমেট্রিক আপডেট করতে হবে। না হলে আর LPG সিলিন্ডারে ভর্তুকি পাওয়া বন্ধ হয়ে যাবে বলে জানা গিয়েছিল। তবে, এখনও সে বিষয়ে কোনো অফিশিয়াল ঘোষণা আসেনি।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি জানালেন যে, বর্তমানে LPG সিলিন্ডার ব্যাবহারে সংখ্যা ৩৩ কোটি। এর মধ্যে ১০ কোটি উজ্জ্বল যোজনা গ্ৰাহক। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি আরও জানালেন যে আগামী তিন বছরের ৭৫ লক্ষ মানুষ কে LPG সিলিন্ডারে পাওয়া সংযোগ দেওয়া হয়েছে।

উজ্জ্বলা যোজনার ভর্তুকি টাকা পেতে আবেদন করবেন কীভাবে?

উজ্জ্বলা যোজনার প্রকল্পে আওতায় প্রথমে আপনাকে নাম নথিভুক্ত করা জন্য www.pmuy.gov.in এ ক্লিক করতে হবে। তারপরে PMUY Connection অপশনে ক্লিক করতে হবে। এরপরে প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। আপনি যদি যোগ্য হয়ে থাকেন, তাহলে কিছু দিনের মধ্যেই আপনার নাম নথিভুক্ত হয়ে যাবে।

উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় গ্ৰাহকদেরও কিন্তু ৯০০ টাকায় LPG সিলিন্ডার তুলতে হয়। তারপরে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ৩০০ টাকা ভর্তুকি পাঠিয়ে দেওয়া হয়।