West Bengal Scholarship 2024: উচ্চ মাধ্যমিক পাশে মোটা টাকা দেবে সরকার, রইল সেরা ৪ বৃত্তির হদিশ

Photo of author

By Joydeep

West Bengal Scholarship 2024: মেধাবী পড়ুয়াদের পাশে দাঁড়াতে দুর্দান্ত সমস্ত স্কলারশিপ প্রকল্প চালু করেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। বিভিন্ন শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য উপলব্ধ রয়েছে এগুলি। এই নিবন্ধে উল্লিখিত অফিসিয়াল আবেদন পদ্ধতির মাধ্যমে এমনই ৪টি বৃত্তির জন্য আবেদন করতে পারেন। বিশেষত যে সমস্ত শিক্ষার্থীরা এই মুহূর্তে আর্থিক অনটনে ভুগছেন। তাঁদের জন্য এই সরকারি বৃত্তিগুলি অন্যতম। আবেদন করলেই যোগ্য আবেদনকারী প্রার্থীদের প্রতি মাসে মোটা টাকা দেবে মমতা সরকার।

এই ৪ বৃত্তির বিশদ বিবরণ

নামপশ্চিমবঙ্গ বৃত্তি 2023
চালু করেছেপশ্চিমবঙ্গ সরকার
উদ্দেশ্যমাসিক প্রণোদনা প্রদান
সুবিধাভোগীপশ্চিমবঙ্গ রাজ্যের পড়ুয়ারা
West Bengal Scholarship 2024

বৃত্তির নামসরবরাহকারির নাম
স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপপশ্চিমবঙ্গ
বিগয়ানি কন্যাজগদীস বোস জাতীয় বিজ্ঞান প্রতিভা অনুসন্ধান (জেবিএনএসটিএস), কলকাতা
SC/ST/OBC-এর জন্য WB পোস্ট-ম্যাট্রিক বৃত্তিঅনগ্রসর শ্রেণীর কল্যাণ বিভাগ, WB সরকার
SC/ ST ছাত্রদের জন্য WB প্রাক-ম্যাট্রিক বৃত্তিঅনগ্রসর শ্রেণীর কল্যাণ বিভাগ, WB সরকার
West Bengal Scholarship 2024

কোন স্কলারশিপে কত টাকা পাবেন?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ

এটি পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে জনপ্রিয় মেধা-সহ-অর্থ ভিত্তিক বৃত্তি। এই স্কলারশিপ পড়ুয়ার কোর্সের উপর নির্ভর করে টাকা দেয়। বার্ষিক 25,000 টাকা পর্যন্ত মূলত দেওয়া হয়। এই বৃত্তি শিক্ষার্থীদের তাদের একাডেমিক যোগ্যতা এবং আর্থিক প্রয়োজন বিবেচনা করে বিতরণ করা হয়।

বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি

এই স্কলারশিপটি একচেটিয়াভাবে ছাত্রীদের জন্য বরাদ্দ। এর জন্য যেকোনো বোর্ড থেকে 12 তম শ্রেণী পাস করে পশ্চিমবঙ্গের যেকোনো ইনস্টিটিউটে বেসিক সায়েন্স/মেডিসিন/ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করলেই প্রতি মাসে 3000 টাকা করে পাবেন। এটি ছাড়াও, বৃত্তিতে বার্ষিক 2000 টাকার বই অনুদানও দেওয়া হয়।

SC/ST/OBC-এর জন্য WB পোস্ট-ম্যাট্রিক বৃত্তি

অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগের অধীনে, এই বৃত্তিটি পোস্ট-ম্যাট্রিকুলেশন বা পোস্ট-সেকেন্ডারি স্তরে অধ্যয়নরত শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দেয়। একাদশ, দ্বাদশ, স্নাতক এবং স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য যোগ্য। এই প্রোগ্রামের অধীনে পড়ুয়ারা মাসিক 160 টাকা থেকে 1200 টাকা পর্যন্ত পেতে পারে।

SC ST ছাত্রদের জন্য WB প্রাক-ম্যাট্রিক বৃত্তি

সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীনে এই বৃত্তি দেওয়া হয়। এটি 9ম এবং 10ম শ্রেণীতে অধ্যয়নরত SC এবং ST ছাত্রদের জন্য প্রাক-ম্যাট্রিক বৃত্তি প্রকল্প। এই বৃত্তিটি প্রতি মাসে 150 টাকা থেকে 750 টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করে। এছাড়াও, নির্বাচিত প্রার্থীরা বার্ষিক 1000 টাকা পর্যন্ত অতিরিক্ত অ্যাডহক অনুদানও পান।

যোগ্যতার মানদণ্ড (Eligibility Criteria For West Bengal Scholarship 2024)

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ

অবশ্যই পশ্চিবঙ্গের আবাসিক হতে হবে। উচ্চ মাধ্যমিক স্তরে বা ডিপ্লোমা নিয়ে পড়াশোনা করলে অবশ্যই 10তম শ্রেণিতে কমপক্ষে 75% নম্বর পেতে হবে। স্নাতক স্তরে অধ্যয়নরত থাকলে, 12 তম শ্রেণিতে কমপক্ষে 75% নম্বর পেতে হবে।

বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি

অবশ্যই পশ্চিমবঙ্গের আবাসিক ছাত্রী হতে হবে। পশ্চিমবঙ্গের যেকোনো বোর্ড থেকে 12তম শ্রেণী পাস করতে হবে। পশ্চিমবঙ্গের একটি নামী প্রতিষ্ঠানে ইঞ্জিনিয়ারিং, মেডিসিন বা বেসিক সায়েন্স পড়তে হবে।

SC/ST/OBC-এর জন্য WB পোস্ট-ম্যাট্রিক বৃত্তি

SC/ST/OBC বিভাগের অন্তর্গত পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। ক্লাস 11, 12, স্নাতক বা স্নাতকোত্তর অধ্যয়নরত হতে হবে। SC/ST ছাত্রদের পারিবারিক আয় বার্ষিক 2 লক্ষ টাকা থেকে 2.5 লক্ষের বেশি হলে চলবে না৷ OBC ছাত্রদের পারিবারিক আয় বার্ষিক 1 লক্ষ টাকার বেশি হলে চলবে না।

SC ST ছাত্রদের জন্য WB প্রাক-ম্যাট্রিক বৃত্তি

পশ্চিমবঙ্গের বাসস্থান থাকা বাধ্যতামূলক। পড়ুয়াকে SC বা ST শ্রেণীর অন্তর্গত হতে হবে। অবশ্যই বর্তমানে ক্লাস 9 বা 10 এর শিক্ষার্থী হতে হবে৷ পরিবারের বার্ষিক আয় বার্ষিক 2 লক্ষ টাকার বেশি হলে চলবে না৷

আবেদন পদ্ধতি (How To Apply For West Bengal Scholarship 2024)

বৃত্তির জন্য আবেদন করার জন্য আপনাকে নীচে দেওয়া সহজ পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে:-

স্বামী বিবেকানন্দ স্কলারশিপস্বামী বিবেকানন্দ বৃত্তির জন্য পশ্চিমবঙ্গ SVMCM অনলাইন পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করুন।
বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি JBNSTS, কলকাতার অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করুন।
SC/ST/OBC-এর জন্য পশ্চিমবঙ্গ পোস্ট-ম্যাট্রিক বৃত্তিOASIS স্কলারশিপ পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করুন।
SC ST ছাত্রদের জন্য WB প্রাক-ম্যাট্রিক বৃত্তিOASIS স্কলারশিপ পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করুন।
West Bengal Scholarship 2024