IBPS Clerk Recruitment: বিভিন্ন ব্যাংকে ক্লার্ক পদে প্রচুর কর্মী নিয়োগ, ৩ হাজারের বেশি শূন্যপদ

No Comments

Photo of author

By banglaportal.in

IBPS Clerk Recruitment 2023: যে সকল চাকরিপ্রার্থী ব্যাংকে চাকরি করতে ইচ্ছুক তাদের জন্য বিরাট সুখবর রয়েছে। এখানে ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (IBPS) এর পক্ষ থেকে ক্লার্ক পদে নিয়োগ করানো হবে। এখানে সব মিলিয়ে মোট ৩৫১৮ টি শূন্যপদ রয়েছে। এখানে পুরুষ ও মহিলা উভয়ে আবেদন করতে পারবেন। আগ্ৰহী ও যোগ্য প্রার্থীরা এখানে ২১ জুলাই ২০২৩ তারিখ পর্যন্ত অনলাইনে মাধ্যমে আবেদন করতে পারবেন। এখানে আবেদন করা জন্য কি কি যোগ্যতা লাগবে এবং কিভাবে আবেদন করতে হবে জানার জন্য পুরো খবরটি পড়ুন।

নিয়োগ সংস্থাInstitute of Banking Personnel Selection (IBPS)
পদের নামClerk
মোট শূন্যপদ৩৫১৮ টি
বেতন (₹)নিয়ম অনুযায়ী
আবেদন মোডঅনলাইন
স্থানসারা ভারত
ওয়েবসাইটwwww.ibps.in
টেলিগ্রামJoin Here
হোয়াটসঅ্যাপJoin Group

IBPS Clerk Recruitment 2023

পদের নাম (Post Name)

ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (IBPS) এর পক্ষ থেকে ভারতের বিভিন্ন ব্যাংকে যে পদে নিয়োগ করানো হবে সেটি হলো – ক্লার্ক (Clerk)

মোট শূন্যপদ (Total Vacancy)

IBPS এর অফিশিয়াল বিজ্ঞপ্তি অনুসারে এখানে Clerk পদে সব মিলিয়ে মোট ৩৫১৮ টি শূন্যপদে নিয়োগ করানো হবে। কোন ব্যাঙ্কে কত শূন্যপদ রয়েছে এবং শ্রেণী ভিত্তিক শূন্যপদের সংখ্যা সম্পর্কে জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তিটি দেখুন।

শিক্ষাগত যোগ্যতা (Educational Qualification)

এখানে আবেদন করার জন্য প্রার্থীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্ৰাজুয়েশন পাস করে থাকতে হবে এবং প্রার্থীদের কম্পিউটার কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা (Age Limit)

প্রার্থীদের বয়স অবশ্যই সর্বনিম্ন ২০ বছর বয়স থেকে সবোর্চ্চ ২৮ বছর বয়সের মধ্যে হতে হবে। এবং প্রার্থীদের এখানে বয়সের হিসাব ধরা হবে ০১ জুলাই ২০২৩ তারিখ অনুযায়ী। এছাড়াও এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়স ছাড়ের ব্যবস্থা রয়েছে।

আবেদন পদ্ধতি (Apply Process)

IBPS ক্লার্ক পদে সরাসরি অনলাইনে মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীদের অবশ্যই বৈধ ইমেইল আইডি ও মোবাইল নাম্বার থাকতে হবে। আবেদন করার জন্য প্রার্থীদের প্রথমে www.ibps.in ওয়েবসাইটে গিয়ে অথবা নিচের দেওয়া লিংকে ক্লিক করে রেজিষ্টেশন করতে হবে এবং অনলাইনে মাধ্যমে আবেদনপত্রটি ফিলাপ করতে হবে। এরপরে প্রার্থীদের পাসপোর্ট সাইজের ফটো এবং নিজের সিগনেচার সহ সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে। তারপরে সব কিছু ভালোভাবে যাচাই করে দেখে নেওয়ার পর ফাইনাল সাবমিট করতে হবে, তাহলে আবেদন সম্পন্ন হবে।

আবেদন মূল্য (Application Fee)

এখানে আবেদন করার জন্য সাধারণ জাতিভুক্ত প্রার্থীদের আবেদন মূল্য হিসেবে ৮৫০/- টাকা ধার্য করা হয়েছে এবং সংরক্ষিত শ্রেনী প্রার্থীদের আবেদন মূল্য হিসেবে ১৭৫/- টাকা ধার্য করা হয়েছে।

আবেদনের শেষ তারিখ (Application Last Date)

IBPS এর অফিশিয়াল বিজ্ঞপ্তি অনুসারে এখানে অনলাইনে মাধ্যমে আবেদন করা শেষ তারিখ হলো ২১শে জুলাই ২০২৩।

নির্বাচন প্রক্রিয়া (Selection Process)

এখানে আবেদনকারী প্রার্থীদের প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে তারপরে মেইন পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সিলেবাস এবং নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তিটি ভালোভাবে পড়ে দেখবেন।

গুরুত্বপূর্ন তারিখ (Importent Dates)

বিজ্ঞপ্তি প্রকাশিত০১.০৭.২০২৩
আবেদন শুরু০১.০৭.২০২৩
আবেদন শেষ২১.০৭.২০২৩

প্রয়োজনীয় লিঙ্ক (Importent Links)

  • অফিসিয়াল বিজ্ঞপ্তি: Download PDF
  • আবেদন লিঙ্ক: Apply Here
  • অফিসিয়াল ওয়েবসাইট: ibps.in
  • আমাদের হোয়াটসঅ্যাপ: Join Group
  • আমাদের টেলিগ্রাম: Join Here

Leave a comment