Madhyamik 2024: মাধ্যমিক আগে হবে, নাকি উচ্চ মাধ্যমিক! সময়সূচি নিয়ে বিরাট সিদ্ধান্ত পর্ষদের

Photo of author

By Joydeep

Madhyamik 2024: সামনেই শুরু হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। প্রস্তুতির ধুম পড়ে গিয়েছে ছাত্রদের মধ্যে। এতদিন সকলেই জানতেন বেলা 11:45-এ শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। কিন্তু এবার সেই সময়সূচিতে হল বড়সড় পরিবর্তন। আবার এই প্রশ্নও ঘুরপাক খাচ্ছে যে আগে কোন পরীক্ষা হবে মাধ্যমিক নাকি উচ্চ মাধ্যমিক। আপনাদের জানিয়ে রাখি যে সে তথ্যও প্রকাশ্যে এসেছে এরইমধ্যে। জেনে নিন পরের অংশে।

পরীক্ষার হলে প্রবেশের নিয়ম (Madhyamik 2024)

তবে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি জানার আগে আপনাকে জেনে নিতে হবে যে পরীক্ষা হলে প্রবেশের নিয়ম। চলুন জেনে নেওয়া যাক।

  • জানা গিয়েছে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় প্রতিটি পরীক্ষা হলে ২ জন করে পরিদর্শক নিয়োগ করা হবে।
  • পরীক্ষার্থীদের কাছে মোবাইল ফোন (Mobile Phone) রয়েছে কিনা তা দেখেই প্রশ্নপত্র দেওয়া হবে।
  • পরীক্ষা একবার শুরু হয়ে যাওয়ার পর কোনো শিক্ষক পরীক্ষার হল থেকে বাইরে যেতে পারবেন না। শিক্ষার্থীরাও 1 ঘন্টা না হওয়া পর্যন্ত টয়লেটে যেতে পারবেন না।
  • পড়ুয়ারা কোনো অসৎ উপায় অবলম্বন করলে অবিলম্বে পরীক্ষা বাতিল হবে।
  • কোনো পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন সহ যেকোনো ইলেকট্রনিক ডিভাইস, বোর্ড কিছুই রাখা যাবে না।

বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, ছাত্ররা যাতে তাড়াতাড়ি বাড়ি পৌঁছতে পারে সেজন্য এই পরিবর্তন করা হয়েছে (Madhyamik 2024)।

মাধ্যমিক পরীক্ষার (Madhyamik 2024) সময়সূচি

পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড মাধ্যমিক পরীক্ষার 2024 এর সময় সংশোধন করেছে। বোর্ড এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে ইতিমধ্যেই। বিজ্ঞপ্তি অনুযায়ী,

  • মাধ্যমিক পরীক্ষা এখন সকাল 9:45 মিনিটে শুরু হবে এবং দুপুর 1টায় শেষ হবে।
  • এর আগে সকাল 11টা 45 মিনিটে পরীক্ষা শুরু হয়ে শেষ হওয়ার কথা ছিল বিকাল 3টায়।
  • পরীক্ষাটি 2 ফেব্রুয়ারি থেকে শুরু হবে এবং 12 ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এখানে উল্লেখ্য যে শুধুমাত্র পরীক্ষার সময় পরিবর্তন করা হয়েছে এবং পরীক্ষার তারিখে কোন পরিবর্তন হবে না।

উল্লেখ্য, রাজ্য সচিবালয় নবান্নে রাজ্য প্রশাসন এবং বোর্ডের মধ্যে বৈঠকের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যদিও পরিবর্তনের কারণ এখনও প্রকাশ করা হয়নি। তবে, বৃহস্পতিবার মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব সুব্রত ঘোষ স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে: “সতর্ক বিবেচনার পরে এবং বিভিন্ন কারণের প্রতিক্রিয়ায়, মাধ্যমিক পরীক্ষার সময় পুনঃনির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ও কেন্দ্র সচিবকে সকাল 6টার মধ্যে প্রশ্নপত্র বাক্সের রক্ষকদের কাছে পৌঁছাতে নির্দেশ দেওয়া হয়েছে। বাক্সগুলি সংগ্রহ করার পরে, পরীক্ষার কেন্দ্রগুলিকে বিতরণ করতে হবে সকাল 8 টার মধ্যে (Madhyamik 2024)।

আরও পড়ুন: মাধ্যমিক পাসে ওয়েল ইন্ডিয়াতে প্রচুর কর্মী নিয়োগ, ৪২১ টি শূন্যপদ | Oil India GRADE-III Recruitment 2024

উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি

অন্যদিকে, পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা পরিষদও 16 ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় সংশোধন করেছে। এই পরীক্ষাটিও সকাল 9.45টা থেকে দুপুর 1টা (3 ঘণ্টা 15 মিনিট) পর্যন্ত অনুষ্ঠিত হবে। শুধুমাত্র বৃত্তিমূলক বিষয়, ভিজ্যুয়াল আর্ট, সঙ্গীত এবং স্বাস্থ্য এবং শারীরিক শিক্ষা ছাড়া সব বিষয়ের ক্ষেত্রে সময়সূচি একই রাখার পরিকল্পনা করা হয়েছে।

উল্লেখ্য, বোর্ড আধিকারিক সূত্রে জানা গিয়েছে যে তাঁরা আগে এমন সময়ে পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন কারণ এই বছর এইচএসের সাথে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা নেওয়া হবে না। 2023 সাল পর্যন্ত, কাউন্সিল প্রথমার্ধে এইচএস এবং একই দিনের দ্বিতীয়ার্ধে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আর চলতি বছর সেটি হচ্ছে না।