Online Part Time Jobs On Freelancer Site | অনলাইন পার্ট টাইম জব ফ্রীলান্সিং সাইটে

1 Comment

Photo of author

By Joydeep

Freelancing Online Part Time Jobs : স্টুডেন্ট, মহিলা ও বেকার ছেলেমেয়েদের জন্য ফ্রীল্যান্সিং অনলাইন পার্ট টাইম

অনেকেই স্টুডেন্ট রয়েছে যারা নিজের হাত খরচ চালানোর জন্য পার্ট টাইম কাজ করে থাকে। আজকেই এই পোস্ট সেই সব স্টুডেন্ট, গৃহবধূ বা অবসর সময়ে কিছু থাকা আয় করতে চাই সেইসব ব্যাক্তিদের জন্য। আজ এমন একটি উপায় উপায় নিয়ে আলোচনা করবো তাতে আপনারা নিজের পছন্দ মতো কাজ নিজের ফাঁকা সময়ে করে টাকা উপার্জন করতে পারবেন।

Freelancing Online Part Time Jobs

অনলাইন পার্ট টাইম কাজ করার জন্য ফ্রীলান্সিং সাইটে কাজ করা সবচেয়ে বেশি সুবিধের। কারণ ফ্রিল্যান্সিং তে আপনি আমার পছন্দ মতো কাজ করতে করতে পারেন, এবং আপনি আপনার ফাঁকা সময় অনুযায়ী কাজ করতে পারেন। 

ফ্রিল্যান্সিং কী? What is Freelancing

ফ্রিল্যান্সিং হলো চুক্তিভিত্তিক কাজ। যেখানে আপনি ক্লাইন্টের কাজের চুক্তি নেবে এবং কাজ কমপ্লিট করার বিনিময়ে টাকা নেবেন। আপনি একসঙ্গে একাধিক ক্লাইন্টের কাজের চুক্তি নিতেপারেন। আপনার ছুটির দিন আপনি কোনো কাজ নাও নিতে পারেন। ফ্রিল্যান্সিং তে আপনার কোনো মালিক থাকবে না। এই কাজে আপনি নিজেই নিজের মালিক বা বস। আপনি যে পরিমাণ কাজ সম্পন্ন করতে পারবেন সেই পরিমাণ কাজের চুক্তি নিয়ে পারেন।

ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ | freelancing nich list

ফ্রিল্যান্সিং সাইটে অনেক কাজ পাওয়া যায় যেগুলির মধ্যে আপনিও আপনার পছন্দের কাজ পেয়ে যাবেন। নিচে কিছু কাজের তালিকা রয়েছে যে গুলি সবাই বাড়িতে বসেই করতে পারবে।

  • প্রবন্ধ লেখা
  • ফটো এডিটিং
  • ভিডিও এডিটিং
  • গ্রিফিক ডিজাইন
  • ওয়েব ডিজাইন
  • ডাটা এন্ট্রি
  • অ্যাপ টেস্টিং
  • গেম টেস্টিং
এছাড়াও আরো অনেক কাজ রয়েছে..

ফ্রীলান্সিং সাইটে অনলাইন পার্ট টাইম জব (Online Part Time Jobs On Freelancer Site)

ফ্রিল্যান্সিং কে পার্ট টাইম জব হিসেবে করার জন্য প্রথমে ফ্রিল্যান্সিং সাইটে নিজের একটি প্রোফাইল তৈরি করতে হবে। সেরা কিছু ফ্রিল্যান্সিং সাইটের নাম নিচে দেওয়া রয়েছে। মনে রাখবেন প্রোফাইলটি আপনাকে একদম প্রফেশনাল ভাবে বানাতে হবে। যাতে ক্লাইন্টের বিশ্বাস অর্জন করতে পারেন। প্রথম প্রথম কাজ পাওয়া একটু কঠিন হতে পারে। কারণ কেও একজন নতুন ব্যাক্তিকে তার কাজ দিতে চাইবে না। আপনি আপনর প্রথম কাজ টির জন্য অল্প টাকা চার্জ করতে পারেন। তাতে আপনার কাজ পাওয়ার সম্ভবনা বাড়বে।

আপনি প্রথমকাজটি সুন্দরভাবে কমপ্লিট করুন এবং যে ক্লাইন্টের কাজ করেদিয়েছেন তাকে আপনার প্রোফাইল ৫ স্টার রেটিং দিতে বলুন। তাতে আপনার প্রোফাইলটি আরো প্রফেশনাল মনে হবে এবং পরবর্তীতে সহজে কাজ পেতে সাহায্য করবে।

ফ্রিল্যান্সিং সাইটে কাজ শুরু করার পদ্ধতি | How To Work On Freelancing Site

যেকোনো ফ্রিল্যান্সিং সাইট তে কাজ করার জন্য প্রথমে আপনাকে ওই সাইটে একটি একাউন্ট তৈরি করতে হবে। মনে রাখবেন আপনি ফ্রিল্যান্সিং তে কাজ গুলি করতে চান বা করতে পারবেন, আপনার  ফ্রিল্যান্সিং প্রোফাইল দেখে যেনো মনে হয় আপনি ওই কাজগুলোতে প্রফেশনাল। এর ফলে আপনার কাজ পাওয়ার সম্ভবনা বেড়ে যাবে। প্রোফাইল তৈরি করার পর আপনাকে কাজের জন্য বিট করতে হবে। তারপর যদি আপনার বিট অ্যাকসেপ্ট করে তাহলে আপনি কাজটি সুন্দর ভাবে করে দিবেন। এবং কাজের পর আপনি তার কাছ থেকে ফিডব্যাক নিবেন। এবং আপনার প্রোফাইলে ভালো রেটিং দিতে বলবেন। এর ফলে পরবর্তীতে আপনার কাজ পেতে সুবিধা হবে।

আপনি প্রথমে যখন কাজের জন্য বিট করবেন, খেয়াল রাখবেন অন্যরা যতো টাকা চার্জ করছে তার থেকে কম টাকা নেওয়া। এবং যখন কোনো কাজের জন্য বিট বা রিকুয়েস্ট করবেন তখন আপনার কাজের অভিজ্ঞতার সম্পর্কে ও কিভাবে আপনি অন্যের চেয়ে সুন্দর ভাবে কাজ টি করতে পারবেন তা লিখবেন। মনে রাখবেন আপনার চার্জ ও বিট এর ম্যাসেজ এর ভিত্তিতে আপনি কাজ পাবেন।

সেরা ৩ টি ফ্রিল্যান্সিং সাইট | Top 3 Freelancing site

যদি আপনি ফ্রিল্যান্সিং সাইট খুঁজতে জান তাহলে অনেক সাইট রয়েছে কিন্তূ এখানে সব সাইট উল্লেখ নেই। এখানে সেরা ৩ টি সাইট তুলে ধরা হয়েছে। এগুলোকে সেরা বোলার কারণ এখানে প্রচুর কাজ পাওয়া যায়।

সেরা ৩ টি ফ্রিল্যান্সিং সাইট হলো –

  • UpWark
  • Fiverr
  • Freelancer

উপরে যে ৩ টি ফ্রিল্যান্সিং সাইটের নাম রয়েছে তার সবগুলোই খুব ভালো এবং সবগুলোতেই বেশি পরিমাণে কাজ পাওয়া যায়। উপরে উল্লেখিত যেকোনো একটি সাইটে একাউন্ট বানিয়ে ফ্রিল্যান্সিং করতে পারেন। আবার আপনি সব সাইট গুলোতে অ্যাকাউন্ট বানিয়ে দেখতে পারেন কোনটি আপনার সাফল্যে সাহায্য করছে। এখানে অ্যাকাউন্ট বানাতে কোনো টাকা লাগে না।

FAQ About Freelancing

প্র: ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ?

ঊ: ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনি Google বা YouTube এর সাহায্য নিতে পারেন। এছাড়া আমাদের এই পোস্টটি পড়ে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

প্র: ফ্রিল্যান্সিং শেখার বই এর নাম ?

ঊ: ১) ইন্টারনেট থেকে আয় – ফ্রিল্যান্সার নাসিম, ২) ফ্রিল্যান্স ক্যারিয়ার – আল আমিন কবির, ৩) অনলাইন আর্নিং – আইটি বাড়ি, ৪) ইল্যান্স গাইডলাইন – আল-আমিন কবির, ৫) ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেট আয়।

প্র: সেরা ফ্রিল্যান্সিং সাইট কোনটি ?

ঊ: সেরা ফ্রিল্যান্সিং সাইট হলো UpWark, Freelancer এবং Fiverr

প্র: ফিল্যান্সিং করতে কী কী দরকার?

ঊ: অনলাইন ফিল্যান্সিং করার জন্য একটি ল্যাপটপ অথবা ডেস্কটপ অথবা সমার্ট ফোনের প্রয়োজন। এবং এর সঙ্গে ইন্টারনেট কানেকশন এর প্রয়োজন।

Leave a comment