PM Kisan Nidhi Yojana: কবে ঢুকবে কিষান নিধির ১৪তম কিস্তির টাকা? জেনেনিন সম্পূর্ন তথ্য

No Comments

Photo of author

By Joydeep

PM Kisan Nidhi Yojana 14th installment date: সবুরের সীমা শেষ। যে সকল চাষী ভাই প্রধান মন্ত্রী কিষান নিধি প্রকল্পের ১৩ তম. কিস্তি পেয়েছেন এবং ১৪ তম. কিস্তির টাকা পাওয়ার অপেক্ষায় আছেন তাদের জন্য বিরাট সুখবর। ইতিমধ্যেই জানা গেছে দেশের সমস্ত মন্ত্রী কিষান নিধি প্রকল্পে নাটিভুক্ত কৃষকদের ১৪ তম. কিস্তির টাকা দেওয়ার তারিখ। আপনিও যদি কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা পেয়ে থেকন এবং পরবর্তী কিস্তির টাকা পাওয়ার অপেক্ষায় আছেন তাহলে অবশ্যই পুরো খবরটি পড়ুন।

PM কিষান নিধির ১৪তম কিস্তির টাকা কবে দেওয়ার হবে?

কৃষকদের অপেক্ষার সময় শেষ। ইতিমধ্যেই জানা গেছে কবে দেওয়া হবে কিষান নিধির ১৪তম. কিস্তি। আগামী ২৮এই জুলাই রাজস্থানের নাগর জেলায় একটি অনুষ্ঠান হতে চলেছে, এখানে প্রায় ৩ কৃষক উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। ওই অনুষ্ঠানের দিন অর্থাৎ ২৮ জুলাই ২০২৩ তারিখ মাননীয় প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা কিষান নিধির ১৪তম. কিস্তির টাকা সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে বলে জানা গেছে। কেন্দ্রের এই প্রকল্পে যে সকল কৃষক নতিভুক্ত রয়েছে ও যারা এই প্রকল্পের টাকা পেয়ে থাকে তাদের ব্যাংক একাউন্ট সক্রিয় রাখতে হবে। কোনো অসুবিধার কারণে ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ হয়নি তো? যাচাই করে অবশ্যই দেখবেন।

আরও পড়ুন: Post Office RD Scheme: রোজ ১০০ টাকা জমা করে পাবেন ২ লক্ষ্য টাকার বেশি

কতো টাকা দেওয়া হবে?

কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে শুরু করা প্রধান মন্ত্রী কিষান নিধি প্রকল্পে (PM Kisan Nidhi Yojana) কিস্তিতে ২০০০ টাকা করে বছর মোট ৬০০০ টাকা দেওয়া হয়। এই সুবিধা শুধুমাত্র PM Kisan Nidhi প্রকল্পে নতিভূক্ত চাষীরা পেয়ে থাকা। এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের সহ সারা ভারতের কৃষক দের আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই প্রকল্পের টাকা কৃষকদের চাষের খরচের জন্য দেওয়া হয়ে থেকে। ইতিমধ্যেই কিষান নিধি প্রকল্পের ১৩ তম. কিস্তির টাকা কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হয়েছে। এবার ১৪ তম. কিস্তি কতো তারিখ দেওয়া হবে জেনেনিন।

আরও পড়ুন: PMSYM 2023: কেন্দ্রের এই প্রকল্পে আবেদন করলে চাকরি না করেও পেনশন পাবেন।

টাকা পেতে কি করতে হবে?

আপনি যদি প্রধানমন্ত্রী কিষান নিধির প্রকল্প থেকে টাকা আগে পেয়েছেন, আপনি যদি এই প্রকল্পে আগে থেকে নতিভুক্ত থাকেন তাহলে চিন্তার কোনো কারণ নেই। তবুও কিছু ক্ষেত্রে আপনি টাকা না পেতে পারেন। যেমন ধরুন আপনার ব্যাংক অ্যাকাউন্টের কোনো অসুবিধার কারণে টাকা না পেতে পারেন। এরকম যাতে না হয় তারজন্য আপনাকে আপনার ব্যাংক অ্যাকাউন্ট সক্রিয় রাখতে হবে। আপনার ব্যাংক অ্যাকাউন্টে KYC যেন করা থাকে এবং আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকে, একথা মাথায় রাখবেন। এছাড়াও ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর সঙ্গে আপনার ব্যাংক অ্যাকাউন্ট লিংক করা থাকতে হবে। আর যদি আপনার ব্যাংক অ্যাকাউন্টে কোনো অসুবিধা না থাকে এবং আপনি এর আগে এই প্রকল্প থেকে টাকা পেয়ে থাকেন, সেক্ষেত্রে আপনাকে কিছু করতে হবেনা। যেদিন প্রধান মন্ত্রী কিষান নিধি প্রকল্প এর ১৪তম. কিস্তির টাকা দেওয়া হবে, আপনি সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন।

এই ধরনের সরকারি প্রকল্প এবং অন্যান্য গুরুত্বপূর্ণ খবর সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

হোয়াটসঅ্যাপJoin Group
টেলিগ্রামJoin Here
ফেসবুকFollow Us

Leave a comment