Post Office Scheme: প্রতিমাসে পাবেন ১২৫০ টাকা, পোস্ট অফিসের এই স্কিমে একবার নিবেশ করলেই

2 Comments

Photo of author

By Joydeep

Post Office Monthly Income Scheme (POMIS) 2023: আজকে পোস্ট অফিসার একটি জনপ্রিয় স্কিম এর সম্পর্কে আলোচনা করবো, যেটি বেশিরভাগ মানুষই পছন্দ করে থাকে। এই স্কিমে আপনারা একবার বিনিয়োগ করে প্রতিমাসে ডাইরেক্ট অ্যাকাউন্টে ১২৫০ টাকা করে পেয়ে যাবেন। এখানে আপনারা সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করে ৪ লক্ষ্য ৫০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। আপনি যদি এখানে যৌথ একাউন্ট খুলেন, সেক্ষেত্রে সর্বোচ্চ ৯ লক্ষ্য টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। বর্তমানে এখানে ৭.১% সুদের হার রয়েছে এবং প্রতিমাসে এটি কমবেশি হয়। ১০ বছর বয়সের ঊর্ধ্বে সমস্ত ভারতীয় নাগরিক এই Post Office Scheme এর জন্য আবেদন করতে পারবেন। পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে আরও বিস্তারিত জানতে পুরো পোস্টটি পড়ুন।

Post Office Monthly Income Scheme

পোস্ট অফিস মাসিক আয় স্কিম (Post Office Monthly Income Scheme)

আপনিও যদি এই Post Office Monthly Income Scheme-তে আবেদন করতে চান, তাহলে প্রথমে জেনে নিন এই স্কিমে বিনিয়োগের সুবিধা কী? এটি একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। যাতে আপনি প্রতি মাসে রিটার্ন পেতে থাকেন। আপনি যদি প্রতি মাসে ১২৫০ টাকা রিটার্ন পেতে চান তবে আপনাকে এই পোস্ট অফিস স্কিমে ২ লাখ ৫০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। বর্তমানে এই Post Office Scheme-তে ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। যারা চাকরি করছেন বা ব্যবসা করছেন তাদের জন্য এই স্কিমটি সেরা বলে বিবেচিত হয়। এতে আপনি প্রতি মাসে পেনশনের মতো রিটার্ন পেতে থাকেন। এই বিনিয়োগ আপনার জন্য সম্পূর্ণ নিরাপদ বলে মনে করা হয়।

এই স্কিমের সুবিধা (Benifits of Post Office Monthly Income Scheme)

  • নিরাপত্তা: যেহেতু এটি ইন্ডিয়া পোস্ট এর একটি স্কিম তাই নিরাপদ বিনিয়োগ করতে পারেন যা মেয়াদপূর্তির পর নিশ্চিত রিটার্ন প্রদান করে। এই স্কিমের ঝুঁকি না বললেই চলে।
  • ৫ বছরের লক-ইন: ৫ বছরের বাধ্যতামূলক লক-ইন সময়ের সাথে আসে। ৫ বছর পর আপনি চাইলে একই স্কিমে পুনরায় বিনিয়োগ করতে পারেন।
  • অকাল প্রত্যাহার: নির্দিষ্ট পরিমাণ পেনাল্টি ফি প্রদানের পরে আপনি সময়ের আগেই টাকা তুলেনিতে বা অকাল প্রত্যাহার (Premature withdrawal) করতে পারবেন।
  • নিয়মিত পেআউট: প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণের সুদের টাকা ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন।

POMIS আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা (Eligibility Criteria for Post Office Monthly Income Scheme)

এখানে আবেদন করার জন্য/একাউন্ট খোলার জন্য অবশ্যই নিবেশককে ভারতীয় নাগরিক হতে হবে। প্রাপ্ত বয়স্ক হলেই এখানে আবেদন করতে পারবেন। একজন অভিভাবক 10 বছরের কম বয়সী নাবালকদের পক্ষে অ্যাকাউন্ট খুলতে পারেন। সর্বোচ্চ তিনজন মিলে যৌথ একাউন্ট খুলতে পারেন। একজন অভিভাবক অস্বাস্থ্যকর মনের ব্যক্তির পক্ষে অ্যাকাউন্ট খুলতে পারেন।

আবেদন করার পদ্ধতি (How to open Post office MIS account)

পোস্ট অফিসের মাসিক আয় স্কিম (Post Office Monthly Income Scheme)-তে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। প্রথমে নিজের নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে একটি সেভিংস একাউন্ট খুলতে হবে। এরপর মাসিক আয় স্কিম সম্পর্কিত তথ্য জিজ্ঞেস করে জেনে নিতে হবে বা নিচের দেওয়া PDF থেকে পড়ে দেখতে পারেন। এরপর প্রয়োজনীয় ফর্ম ফিলাপ করে তার সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট এর কপি যুক্ত করে জমা করতে হবে এবং যত টাকা নিবেশ করতে চান তা ক্যাশ বা চেক জমা করতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট (Required Documents)

  • আবেদনপত্র 
  • পরিচয়ের প্রমাণ (আধার কার্ড/ভোটার আইডি/পাসপোর্ট ইত্যাদি)
  • ঠিকানার প্রমাণ (সর্বশেষ ইউটিলিটি বিল/পাসপোর্ট/প্যান কার্ড ইত্যাদি)
  • পাসপোর্ট সাইজের ছবি

প্রয়োজনীয় লিংক (Importent Links)

  • আবেদনপত্র: Download PDF
  • অফিসিয়াল ওয়েবসাইট: Click Here
  • আমাদের টেলিগ্রাম: Join Here
  • আমাদের হোয়াটসঅ্যাপ: Join Group

অনান্য প্রকল্প ও চাকরির আপডেট এর জন্য: এখানে ক্লিক করুন

Leave a comment