Post Office RD Scheme: রোজ ১০০ টাকা জমা করে পাবেন ২ লক্ষ্য টাকার বেশি

1 Comment

Photo of author

By Joydeep

Post Office Recurring Deposit (RD) Scheme In Bengali: আজকের এই নিবন্ধে পোস্ট অফিসের একটি খুবই জনপ্রিয় স্কিম সম্পর্কে আলোচনা করা হয়েছে। এটি দেশের মধ্যবিত্ত ও চাকরি জিবীদের কাছে খুবই জনপ্রিয়। আপনি এখানে প্রতিদিন ১০০ টাকা জমা করে ২ লক্ষ্য টাকার বেশি মিচুরিটি পাবেন। যেহেতু এটি একটি ভারতের পোস্ট অফিসার স্কিম তাই এখানে বিনিয়োগ করা একদম নিরাপদ মনে করতে পারেন। পোস্ট অফিসের এই স্কিমের নাম হলো রেকারিং ডিপোজিট। আপনি এখানে কিভাবে রোজ ১০০ টাকা জমা করে ২,১২,৯৭১ টাকা পাবেন? এই বিষয়ে বিস্তারিত জানতে পুরো নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম

ভারতীয় পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট জনগণের কাছে খুবই জনপ্রিয়। আপনি এখানে সর্বনিম্ন ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। আপনি যে পরিমাণ টাকা বিনিয়োগ করতে চান তা ১০ এর গুণিতক হওয়া উচিত। এই স্কিমের সুদের হার ছিল ৬.২%, যা এখন বাড়িয়ে ৬.৫% করেছে সরকার। আপনি এখানে RD-তে যে পরিমাণ টাকা বিনিয়োগ করার জন্য নির্বাচন করবেন তা মিচুরিটি পর্যন্ত সামঞ্জস্যপূর্ণ থাকে। এই স্কিমের মেয়াদ ৫ বছরের, ৫ বছর পূর্ণ হবার পর আপনি আপনার মোট জমা টাকা সুদ সমিত তুলতে পারবেন। এখানে রোজ ১০০ টাকা জমা করে ৬.৫% সুদের হারে কতো মিচুরিটি পাবে হিসেব করা যাক।

রোজ ১০০ টাকা বিনিয়োগের হিসেব

পোস্ট অফিসের রিকারিং ডিপোজিটে বর্তমানের সুদের হার অনুযায়ী প্রতিদিন ১০০ টাকা অর্থাৎ মাসে ৩,০০০ টাকা বিনিয়োগ করলে ৫ বছর পর সুদ সমিত মোট ২,১২,৯৭১ টাকা পাবেন। প্রতিমাসে ৩০০০ টাকা জমা করার ফলে আপনার ১ বছরে মোট জমা হবে ৩৬,০০০ টাকা এবং ৫ বছরে জমা করা হবে প্রায় ১,৮০,০০০ টাকা। আপনার ৫ বছরের জমা টাকার উপর মোট সুদ পাবেন ৩২,৯৭২১ টাকা। অর্থাৎ স্কিমের মেয়াদ পূর্ণ হবার পর আপনি মোট ২,১২,৯৭১ টাকা পাবেন।

কিভাবে রেকারিং ডিপোজিট একাউন্ট খুলবেন?

আপনি নিজের নিকটবর্তী বা সুবিধা মত যেকোনো পোস্ট অফিসে গিয়ে রেকারিং অ্যাকাউন্ট এর জন্য একাউন্ট খুলে টাকা বিনিয়োগ করতে পারেন। একাউন্ট খোলার জন্য আপনাকে অবশ্যই একজন প্রাপ্ত বয়স্ক ভারতীয় নাগরিক হতে হবে। আপনি আপনার সন্তানের জন্যেও এই একাউন্ট খুলতে পারেন, এক্ষেত্রে আপনার সন্তানের বয়স সর্বনিম্ন ১০ বছর হওয়া প্রয়োজন। আপনি এখানে ২-৩ জন মিলে অ্যাকাউন্ট ও খুলতে পারেন।

পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট (RD) অ্যাকাউন্ট খোলার জন্য আপনার কিছু নথিপত্র এবং স্বাক্ষরের প্রয়োজন হবে। অ্যাকাউন্ট খোলার আগে অবশ্যই পোস্ট অফিস থেকে এই স্কিমের সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেবেন।

পোস্ট অফিসের RD এর বৈশিষ্ট

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট (RD) অ্যাকাউন্ট খোলার আগে এর কিছু বৈশিষ্ট্য সম্পর্কে অবশ্যই জানা দরকার।

  • মেয়াদ পূর্ণ হবার পর আরও ৫ বছরের জন্য মেয়াদ বাড়াতে পারেন।
  • প্রতিমাসে টাকা জমার শেষ তারিখ প্রথম জমা থেকে নির্ধারিত করা হয়।
  • সময়মত টাকা না জমা দেওয়ার ফলে ১% মতো জরিমানা বহন করতে হয়।
  • পর পর ৪টি কিস্তি অক্ষম হলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।
  • আপনি যদি অগ্রিম কিস্তি জমা করেন, সেক্ষেত্রে ছাড় দেওয়া হয়।
  • কোনো বিশেষ কারণে ৩ বছর পর অ্যাকাউন্ট বন্ধ করতে পারবেন।
  • নমিনি রাখার সুবিধা প্রদান করা হয়।
  • এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে অ্যাকাউন্ট ট্রান্সফার করতে পারবেন।
  • ১ বছর কিস্তি চালানোর পর আপনি অ্যাকাউন্ট থেকে লোন নিয়ে পারেন।
  • এখানে কর ছাড় দেওয়া হয়না।

আরও পড়ুন: PMSYM 2023: কেন্দ্রের এই প্রকল্পে আবেদন করলে চাকরি না করেও পেনশন পাবেন।

পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে রোজ ১০০ টাকা জমা করে কিভাবে ২ লাখের বেশি টাকা পাবেন। কিভাবে পোস্ট অফিসে RD অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং এই স্কিম এর কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার যদি এই বিষয়ে কোনো মন্তব্য থাকে তাহলে নিচে কমেন্টে জানান, আমরা যত তাড়াতাড়ি সম্ভব উওর দেওয়ার চেষ্টা করবো।

এই ধরনের আরও গুরুত্বপূর্ণ বিষয় তথ্য এবং চাকরির খবর পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

হোয়াটসঅ্যাপJoin Group
টেলিগ্রামJoin Here
ফেসবুকFollow Us

1 thought on “Post Office RD Scheme: রোজ ১০০ টাকা জমা করে পাবেন ২ লক্ষ্য টাকার বেশি”

  1. Excuse, that I can not participate now in discussion – there is no free time. I will be released – I will necessarily express the opinion on this question.

    _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
    Neculiti Ivan hosting mac

    Reply

Leave a comment