মাধ্যমিক রেজাল্ট ২০২৩ – এখানে দেখুন | WBBSE Madhyamik Result 2023 Chake Online

Photo of author

By Joydeep

West Bengal WBBSE Madhyamik Result 2023 Chake Online: পশ্চিমবঙ্গের মাধ্যমিক রেজাল্ট ২০২৩ খুব সহজেই নিচের দেওয়া লিঙ্ক থেকে দেখতে পাবেন। জানাগেছে WBBSE বোর্ডের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ১৯ মে অর্থাৎ আজকে সকাল ১০ টার পর প্রকাশ করা হবে। মাধ্যমিকের ফল প্রকাশের পর নিচের দেওয়া লিঙ্কে ক্লিক করে পরীক্ষার্থীরা নিজেদের রেজাল্ট চেক করতে পারবেন। কোন কোন ওয়েবসাইটে মাধ্যমিকের ফল প্রকাশ হয় এবং যেভাবে আপনারা অনলাইনের মাধ্যমে মাধ্যমিকের রেজাল্ট দেখবেন তার সম্পূর্ণ পদ্ধতি নিচে উল্লেখ করা হয়েছে।

মাধ্যমিক রেজাল্ট ২০২৩ (West Bengal (WBBSE) Madhyamik Result 2023)

পশ্চিমবঙ্গের যে সকল পরীক্ষার্থীরা এই বছর মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন এবং মাধ্যমিক পরীক্ষার রেজাল্টের জন্য অপেক্ষা করে আছেন, তারা ১৯এই মে অর্থাৎ আজকেই মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। আপনি যদি এই প্রচার মাধ্যমিক পরীক্ষা দিয়ে থাকেন তাহলে কিভাবে নিজের ফলাফল অনলাইন এর মাধ্যমে কিংবা এস.এম.এস. এর মাধ্যমে চেক করবেন তা নিচে উল্লেখ করা হয়েছে।

বোর্ডের নামWest Bengal Board of Secondary Education (WBBSE)
পরীক্ষার নামমাধ্যমিক
বছর২০২৩
পরীক্ষার শুরু২৪.০২.২০২৩
পরীক্ষা শেষ০৪.০৫.২০২৩
রেজাল্ট এর তারিখ১৫ থেকে ১৭ মে এর মধ্যে (আনুমানিক)
স্থানপশ্চিমবঙ্গ
রেজাল্ট প্রকাশিত সাইটwbresults.nic.in, www.wbbse.org, indiaresults.com, www.exametc.com
অফিসিয়াল ওয়েবসাইটwbbse.org

আরও দেখুন: মাধ্যমিক পাসের পর কোন কোন স্কলারশিপ থেকে টাকা পাবেন

মাধ্যমিক রেজাল্ট দেখার পদ্ধতি 2023 (Madhyamik Result 2023)

আপনারা অনলাইন এর মাধ্যমে ও এসএমএস এর মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। SMS এর মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখার পদ্ধতিটি ধির হবার কারণে সবাই অনলাইন পদ্ধতিতেই রেজাল্ট দেখতে পছন্দ করে, যদি আপনার ইন্টারনেট কানেকশন না থেকে থাকে তাহলে SMS এর মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারেন।  এই দুটি পদ্ধতি নিচে দেওয়া রয়েছে।

মাধ্যমিক রেজাল্ট ২০২৩ - এখানে দেখুন (WBBSE Madhyamik Result 2023 Chake Online)

অনলাইনে মাধ্যমিক রেজাল্ট দেখার পদ্ধতি ২০২৩ ( Online Madhyamik Result 2023)

কিভাবে আপনারা খুব সহজে আপনার মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন তা নিচে কিছু স্টেপ এর মাধ্যমে দেওয়া রয়েছে

  1. প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজারে wbresults.nic.in ওয়েবসাইট টি খুলুন।
  2. এর পর Latest Announcement এর নিচে লেখা Madhyamik Porikha (SE) Results – Year 2022 তে ক্লিক করুন।
  3. আপনার সামনে যে পেজটি খুলবে সেখানে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখার জন্য আপনার রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিখ চাইবে, সেই পূরণ করুন।
  4. জন্ম তারিখ লেখার সময় দিন/মাস/বছর এইভাবে লেখতে হবে। নয়তো রেজাল্ট দেখা যাবে না।
  5. রেজিস্ট্রেশন নম্বর ও জন্ম তারিক দেওয়ার পরে Submit বটন এ ক্লিক করুন।

এই চারটি স্টেপ ফলো করলেই আপনারা মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন। আপনারা চাইলে এটি স্ক্রীনশট ও করে রাখতে পারেন।

👉 মাধ্যমিক রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

SMS এর মাধ্যমে মাধ্যমিক রেজাল্ট দেখার পদ্ধতি ২০২২ ( Madhyamik Result 2022 Via SMS)

আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন না থেকে থাকলে আপনি SMS এর মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারেন, কিন্তূ এটি ধির গতিতে কাজ করে।

SMS এর মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখার জন্য প্রথমে WB 10<space>roll number -এই ফর্ম্যাটএ ম্যাসেজ তৈরি করুন এবং 56070 / 56263 এই দুটি নম্বরের যেকোনো একটিতে পাঠিয়ে দিন। কয়েক মিনিট পরে SMS এর মাধ্যমে আপনি আপনার ফোনে রেজাল্ট পেয়ে যাবেন।

মাধ্যমিক রেজাল্ট ২০২৩ তারিখ ও সময় (Madhyamik Result 2023 Time & Date)

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত করার তারিক এখনো অফিসিয়ালি ঘোষণা করা হয়নি। তবে এটা অনুমান করা যাচ্ছে যে ১৫.০৫.২০২৩ বা ১৭.০৫.২০২৩ সকাল ১০ টাই মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত করা হবে। অফিসিয়ালি কোনো আপডেট এলে আপনাদের এখানে জানিয়ে দেওয়া হবে।

মাধ্যমিক পাস নম্বর

পশ্চিমবঙ্গ বোর্ডের মাধ্যমিক পরীক্ষা পাস করার জন্য থিওরিতে ৩৪% এবং প্রাকটিক্যাল বিষয়ে ২০% নম্বর পেতে হবে। পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের কমপক্ষে 272 নম্বর পেতে হবে মাধ্যমিক পরীক্ষা ২০২২ পাস করার জন্য।

WBBSE বোর্ড সম্পর্কিত

পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড (WBBSE) পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা আইন, 1950 এর অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল, যদিও এটি শুধুমাত্র 1951 সালের দিকে কাজ শুরু করে। শিক্ষা বোর্ড পশ্চিমবঙ্গ রাজ্যে মাধ্যমিক স্তরের স্কুল শিক্ষা পরিচালনার জন্য দায়ী। WBBSE এছাড়াও অধিভুক্ত স্কুলগুলিতে পাঠ্যক্রম প্রদান করে, শিক্ষা নীতি বাস্তবায়নের তদারকি করে, WB মাধ্যমিক পরীক্ষা পরিচালনা করে এবং প্রতি বছর ফলাফল ঘোষণা করে।

কোন ওয়েবসাইটে থেকে মাধ্যমিক রেজাল্ট 2023 দেখতে পাবো?

মাধ্যমিক পরীক্ষায় রেজাল্ট দেখার ওয়েবসাইট গুলি হলো- wbresults.nic.in, www.wbbse.org, indiaresults.comom, www.exametc.com ইত্যাদি।

কতো তারিক মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেওয়া হবে?

এই বছর ২০২৩ এর মাধ্যমিক রেজাল্ট মে মাসের ১৫ থেকে ১৭ তারিখের মধ্যে প্রকাশ করা হবে।

মাধ্যমিক পাস করার জন্য কতো নম্বর প্রয়োজন?

পশ্চিমবঙ্গ বোর্ডে মাধ্যমিক পাস করার জন্য ছাত্রছাত্রীদেরকে কমপক্ষে 272 নম্বর পেতে হবে।